Search This Blog

Saturday 1 April 2017



আজ শুরু নয়া অর্থবর্ষ, একনজরে দেখে নেওয়া যাক বিভিন্ন পরিষেবায় কী বদল ঘটছে

নয়াদিল্লি: আজ ১ এপ্রিল। নয়া আর্থিক বর্ষের প্রথম দিন। শুধু পেট্রোল-ডিজেলের দামেই শুধু নয়, আজ থেকে বেশ কয়েকটি পরিষেবায় বদল ঘটছে। কী কী থাকছে সেই তালিকায় একনজরে দেখে নেওয়া যাক।

 

আজ থেকে বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্পে কমছে সুদের হার। এনএসসি, ডাকঘর মাসিক সঞ্চয় প্রকল্প, পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ, ফিক্সড ডিপোজিট, টার্ম ডিপোজিট, রেকারিং ডিপোজিট, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, সুকন্যা সমৃদ্ধি প্রকল্পহল কেন্দ্রীয় সরকারের স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার কমছে।

 

আজ থেকে কমছে নগদ লেনদেনের পরিমাণ। আজ থেকে নগদে লেনদেনের পরিমাণ কমে হচ্ছে ২ লক্ষ টাকা। নিয়ম ভাঙলে দিতে সম পরিমাণ জরিমানা।

 

আজ থেকে মহার্ঘ হচ্ছে গাড়ি বিমা। ১ হাজার সিসি-র বেশি ক্ষমতাসম্পন্ন গাড়ি ও বাইকে বিমার বার্ষিক প্রিমিয়াম ১ এপ্রিল থেকে প্রায় ৪১ শতাংশ বাড়ছে।

 

আজ থেকে পুরোপুরি বন্ধ নোটবদল। এরপর থেকে আর অচল নোট বদল করা যাবে না।

 

শুধু স্বল্প সঞ্চয়ের সুদে কোপ নয়, নতুন আর্থিক বছর থেকে মধ্যবিত্তর জন্য রয়েছে আরও দুঃসংবাদ। সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ৫ হাজার টাকা রাখার সিদ্ধান্তে অনড় এসবিআই। ছাড় শুধু সরকারি পেনশনভোগী, কর্পোরেট স্যালারি অ্যাকাউন্টে।

 

সড়কে নিষিদ্ধ হচ্ছে মদ। সুপ্রিম কোর্টের নির্দেশে দেশের সমস্ত জাতীয় ও রাজ্য সড়কের ধারে মদের দোকান আজ থেকে বন্ধ।

 

পথ দুর্ঘটনা কমাতে দিনেও বাইকের আলো জ্বালিয়ে রাখার নির্দেশ আজ থেকে কার্যকর হচ্ছে।

 

আজ থেকে রেলের বিকল্প আসন পরিষেবা শুরু হচ্ছে। কনফার্ম টিকিট না পেলে, একই রুটের অন্য ট্রেনে মিলবে আসন। তবে এই সুবিধা শুধু অনলাইন টিকিটের ক্ষেত্রেই মিলবে। পাশাপাশি, আজ থেকে ই-টিকিটের ক্ষেত্রে পরিষেবা কর লাগছে না।

 

সস্তা হচ্ছে জ্বালানিও। কমল পেট্রোল, ডিজেলের দাম। লিটার প্রতি পেট্রোলের দাম কমছে ৩ টাকা ৭৭ পয়সা। ডিজেল কমেছে লিটার প্রতি ২ টাকা ৯১ পয়সা। এর জেরে কলকাতায় পেট্রোলের দাম কমে হল ৬৮ টাকা ৯৭ পয়সা ও ডিজেলের দাম হল ৫৭ টাকা ৮৬ পয়সা।ফসল বীমা যোজনার সুবিধা পেতে আজ থেকে জরুরী আধার কার্ড।

No comments:

Post a Comment