Search This Blog

Saturday 26 November 2016

RED SALUTE TO COM FIDEL KASTRO- GREAT COMMUNISTS LEADER.

প্রয়াত কিউবার প্রাক্তন সর্বাধিনায়ক ফিদেল কাস্ত্রো

নয়াদিল্লি: মারা গেলেন কিউবার প্রাক্তন কমিউনিস্ট সর্বাধিনায়ক ফিদেল কাস্ত্রো। কিউবার সরকার নিয়ন্ত্রিত টেলিভিশন এই খবর দিয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল নব্বই।

পুরো নাম ফিদেল আলেজান্দ্রো কাস্ত্রো রুজ। সংক্ষেপে ফিদেল কাস্ত্রো। গত শতাব্দীর প্রায় অর্ধেক সময়টা কিউবা শাসন করেন তিনি। ১৯৫৯ থেকে ১৯৭৬ পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী ছিলেন। তারপর প্রেসিডেন্ট পদে থাকেন ৭৬ থেকে ২০০৮ পর্যন্ত। তাঁর শাসনে কিউবায় একদলীয় কমিউনিস্ট শাসন চালু হয়। ২০০৬-এ অন্ত্রে রক্তক্ষরণের কারণে সাময়িকভাবে তিনি ক্ষমতা হস্তান্তর করেন তাঁর ছোট ভাই রাউলের কাছে। দু’বছর পর রাউল পাকাপাকিভাবে কিউবার প্রেসিডেন্ট পদে বসেন। অসুস্থ ফিদেল তখন থেকেই কার্যত অন্তরালে চলে যান। জানুয়ারি মাসে শেষবার তিনি প্রকাশ্যে আসেন, হাভানার একটি আর্ট স্টুডিও উদ্বোধন উপলক্ষ্যে। সে মাসের শেষে তাঁর সঙ্গে সাক্ষাৎ করতে আসেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব বান কি মুন। তিনি জানান, শারীরিক ও মানসিকভাবে সজাগ রয়েছেন কিউবার এই প্রাক্তন সর্বাধিনায়ক।

যৌবনে আপাদমস্তক বিপ্লবী ফিদেল কাস্ত্রো চে গুয়েভারার বন্ধু ও সহযোগী ছিলেন। হাভানা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন বামপন্থায় দীক্ষিত হন তিনি। ডমিনিক প্রজাতন্ত্র ও কলম্বিয়ায় দক্ষিণপন্থী সরকারের বিরুদ্ধে বিদ্রোহে যোগদানের পর কাস্ত্রো কিউবার বাতিস্তা সরকারকে উৎখাতের ছক কষেন। ব্যর্থ অভ্যুত্থানের জেরে ১ বছর জেলে কাটিয়ে তিনি পাড়ি দেন মেক্সিকো, ভাই রাউল কাস্ত্রো ও চে গুয়েভারার সঙ্গে গড়ে তোলেন বিপ্লবী দল, দ্য টুয়েন্টি সিক্সথ জুলাই মুভমেন্ট। কিউবায় ফিরে এসে গেরিলা যুদ্ধের মাধ্যমে উৎখাত করেন বাতিস্তার একনায়কতন্ত্র।

No comments:

Post a Comment